২৪০ হার্টজ ডিসপ্লে এখন ল্যাপটপ এ

Please log in or register to like posts.
Post

প্রফেশনাল এবং কম্পিটিটিভ গেমার দের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি ইকুইপমেন্ট হচ্ছে হাই রিফ্রেশরেট মনিটর। সাধারণ ৬০ হার্টজ মনিটরের চেয়ে ১২০, ১৪৪ বা ২৪০ হার্টজ মনিটর ব্যবহারে কম্পিটিটিভ এফপিএস গেমগুলোতে খুব বড় এডভান্টেজ পাওয়া যায়। তাই সবসময়ই বড় বড় ইস্পোর্টস টিম হায়েস্ট রিফ্রেশ রেট মনিটর ব্যবহার করে আসছে। ডেস্কটপ মনিটরে বেশ কয়েক বছর আগে ২৪০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্টেড হলেও ল্যাপটপ মনিটরে হাই রিফ্রেশ রেট ব্যবহার করার প্রবণতা খুবই কম। এখনো পর্যন্ত হাতে গোণা গুটিকয়েক ল্যাপটপ মনিটরে হাই রিফ্রেশ রেট সাপোর্ট করলেও তা ছিল সর্বোচ্চ ১৪৪ হার্টজ পর্যন্ত। তবে তা অবশেষে পরিবর্তন হতে চলেছে।

বিশ্বের সবচেয়ে বড় ইলেক্টনিক্স শো CES এর ২০১৯ এর শো বর্তমানে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে চলছে। এখানে বিশ্বের সবচেয়ে প্রথম ল্যাপটপ যাতে ২৪০ হার্টজ মনিটর রয়েছে তার প্রদর্শন হয়। ল্যাপটপটি হচ্ছে এইচপি ওমেন ১৫ (Omen 15)। এতে ১০৮০পি ২৪০ হার্টজ ডিসপ্লে ব্যবহার করার অপশন দেওয়া হয়েছে। এইচপি ওমেন ১৫ এর এই ২৪০ হার্টজ ভার্সনটি এ বছরের জুলাই এ বাজারজাত করা হবে বলা জানা গেছে।

1

এইচপি ওমেন ১৫

এইচপি এর এনাউন্সমেন্ট এর পর পর ডেল তাদের এলিয়েনওয়্যার সিরিজের m15 ল্যাপটপ এনাউন্স করে। এতেও ২৪০ হার্টজ ডিসপ্লে রয়েছে। কিন্তু এইচপি আগে এনাউন্স করলেও প্রোডাক্ট বাজারজাত করার দিক দিয়ে ডেল এগিয়ে রয়েছে। তাদের মতে তারা তাদের ল্যাপটপ মার্চ মাসেই বাজারজাত করতে পারবে।
2

এলিয়েনওয়্যার m15

এইচপি এবং ডেল এর এনাউন্সমেন্ট এর পর আসুস আর রেজর আর পিছিয়ে থাকবে কেন! আসুস তাদের ROG সিরিজের Scar 2 ল্যাপটপ এর একটি প্রোটোটাইপ ইউনিট প্রদর্শন করে যাতে ২৪০ হার্টজ ডিসপ্লে রয়েছে। এছাড়া রেজর ও তাদের বুথে ২৪০ ডিসপ্লে সহ ল্যাপটপ প্রদর্শন করে। যদিও এই দুইটি ল্যাপটপ সম্পর্কে আর তেমন কিছু জানা যায় নি। যারা ল্যাপটপ গেমিং এ ইন্টারেস্টেড তাদের জন্য এই ল্যাপটপ গুলো খুবই সুখের খবর। ২৪০ হার্টজ ডিসপ্লে সহ ল্যাপটপ সাধ্যের মধ্যে না হলেও এই উদ্যোগের কারণে ১২০ বা ১৪৪ হার্টজ ডিসপ্লে সাধারণ ল্যাপটপে আরো বেশি বেশি দেখা যাবে, যা আমাদের সবার জন্যেই ভাল।

Reactions

0
0
0
0
0
0
Already reacted for this post.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *